US startup NDB, এমন একটি কোম্পানি যা বলেছে যে এটি প্রথম এবং একমাত্র সর্বজনীন, স্ব-চার্জিং Nano Diamond Battery যা কয়েক হাজার বছরের চার্জ প্রদান করে, ঘোষণা করেছে যে তার ধারণার দুটি প্রমাণ 40% চার্জ অর্জন করেছে।


ব্যবসায়িক Diamond গুলির তুলনায় এটি একটি উল্লেখযোগ্য উন্নতি, যার কেবলমাত্র 15% চার্জ সংগ্রহের দক্ষতা রয়েছে।


Nano Diamond Battery
Image - NDB

ধারণার দুটি প্রমাণের নেতৃত্বে ছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ স্যার মাইকেল মরিচ, এবং উভয় ক্ষেত্রেই 40% অর্জিত চার্জ ব্যাটারির Nano- Diamond পৃষ্ঠের চিকিত্সার জন্য দায়ী করা হয়েছিল যা সক্রিয়ভাবে Diamond থেকে বৈদ্যুতিক চার্জ সক্রিয় করে, ব্যাটারিটি ব্যবহারের সুযোগ দেয় এটির আগে অন্য কোনও ব্যাটারির চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে পাওয়ার।


“আমাদের দল ন্যানো টেকনোলজি, পারমাণবিক বিজ্ঞান এবং ডায়মন্ড ক্ষেত্রের সামরিক, একাডেমিক এবং গবেষণা ব্যাকগ্রাউন্ডের সাথে নেতাদের একত্রিত করছে এবং আমাদের অনন্য দক্ষতার মিশ্রণটি আমাদের পক্ষে এই যুগান্তকারী, জীবন-পরিবর্তন সমাধানের বিকাশে কোডটি ক্র্যাক করা সম্ভব করেছে , ”NDB SEO এবং সহ-প্রতিষ্ঠাতা Nima Golsharifi একটি সংবাদমাধ্যমের এক বিবৃতিতে বলেছেন।


“আমরা গ্রহের কল্যাণ নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন এবং ভবিষ্যত প্রজন্মের জন্য আমাদের গ্রহকে রক্ষা করতে জলবায়ু পরিবর্তন হ্রাস করার দিকে দৃষ্টি নিবদ্ধ করছি। এনডিবি ব্যাটারির সাহায্যে আমরা নির্গমনবিহীন ব্যাটারির একটি বিশাল, গ্রাউন্ডব্রেকিং, মালিকানাধীন প্রযুক্তিগত অগ্রগতি অর্জন করেছি যা কয়েক হাজার বছর স্থায়ী হয় এবং পাওয়ার ডিভাইসগুলিতে কেবল প্রাকৃতিক বাতাসে অ্যাক্সেসের প্রয়োজন হয়।


যখন তিনি কয়েক হাজার বছর বলছেন,Golsharifi অর্থ সেল ফোন, বিমান, রকেট, বৈদ্যুতিক যানবাহন, সেন্সর এবং অন্যান্য ডিভাইস এবং যন্ত্রপাতিগুলির জন্য প্রায় 28,000 বছর ব্যাটারি লাইফ।


নির্বাহী মতে, সংস্থাটি এর সমাধানের জন্য ইতিমধ্যে দুটি বিটা গ্রাহককে সুরক্ষিত করেছে, পারমাণবিক জ্বালানী চক্র পণ্য ও পরিষেবাদি এবং শীর্ষস্থানীয় বৈশ্বিক মহাকাশ, প্রতিরক্ষা এবং সুরক্ষা উত্পাদনকারী সংস্থার একজন নেতা।


Golsharifi বলেছিলেন যে প্রথম এনডিবি বাণিজ্যিক প্রোটোটাইপ ব্যাটারির বিকাশ বর্তমানে চলছে এবং এ বছরের শেষের দিকে এটি পাওয়া যাবে।


কিভাবে ন্যানো ডায়মন্ড ব্যাটারি কাজ করে?


ব্যাটারিটি ডায়মন্ড নিউক্লিয়ার ভোল্টাইক (ডিএনভি) নামে পরিচিত, যেখানে অর্ধপরিবাহী, ধাতু এবং সিরামিকের সংমিশ্রণে চার্জ সংগ্রহের সুবিধার্থে দুটি যোগাযোগের পৃষ্ঠ রয়েছে. স্ট্যাকের ব্যবস্থা তৈরি করতে বেশ কয়েকটি একক ইউনিট একসাথে সংযুক্ত থাকে, যা একটি সাধারণ ব্যাটারি সিস্টেমের মতো ইতিবাচক এবং নেতিবাচক যোগাযোগের পৃষ্ঠ তৈরি করতে গড়া হয়। ডিএনভি স্ট্যাকের প্রতিটি স্তর একটি উচ্চ-শক্তি আউটপুট উত্স নিয়ে গঠিত।


ডিএনভি-র মধ্যে, রেডিওআইসোটোপগুলি এমনভাবে স্থাপন করা হয় যে ইউনিটে একক স্ফটিকের ডায়মন্ড উপস্থিতির কারণে উত্সাহিত ছড়িয়ে ছিটিয়ে থাকা সুবিধার facil একই সময়ে, উত্সের সাথে স্ট্যাকগুলি পলিক্রিস্টালিন ডায়মন্ডটির একটি স্তর দিয়ে প্রলেপ দেওয়া হয়, যা সবচেয়ে তাপীয়ভাবে পরিবাহী এবং কঠোর উপাদান হিসাবে পরিচিত এবং ডিভাইসের মধ্যে রেডিয়েশন ধারণ করার ক্ষমতাও রাখে।